গাদ্দাফির সর্বশেষ বক্তৃতা

পূর্ণ ভাষণ,  ১৭ এপ্রিল, ২০১১
বিসমিল্লাহির রাহমানির রাহীম

40 বছর ধরে, বা এটি আরও দীর্ঘ ছিল, আমি মনে করতে পারি না, মানুষকে ঘর, হাসপাতাল, স্কুল দেওয়ার জন্য আমি যতটা করতে পেরেছিলাম, এবং যখন তারা ক্ষুধার্ত ছিল, তখন আমি তাদের খাবার দিয়েছিলাম। এমনকি আমি মরুভূমি থেকে বেনগাজিকে খামার জমিতে পরিণত করেছিলাম।

আমি সেই কাউবয় রোনাল্ড রেগনের আক্রমণে দাঁড়ালাম, যখন তিনি আমার গৃহীত অনাথ মেয়েকে হত্যা করেছিলেন, তখন তিনি আমাকে হত্যা করার চেষ্টা করছিলেন, পরিবর্তে তিনি সেই দরিদ্র নিষ্পাপ শিশুটিকে হত্যা করেছিলেন। তারপরে আমি আফ্রিকা থেকে আসা আমার ভাই ও বোনদের আফ্রিকান ইউনিয়নের জন্য অর্থ সাহায্য করেছিলাম।

মানুষকে আসল গণতন্ত্রের ধারণাটি বোঝার জন্য আমি যতটা সম্ভব চেষ্টা করেছিলাম, যেখানে জনগণের কমিটিগুলি আমাদের দেশ পরিচালনা করে। তবে এটি কখনই পর্যাপ্ত ছিল না, যেমনটি আমাকে বলেছিল, এমনকি 10 টি ঘরবাড়ি, নতুন স্যুট এবং ফার্নিচার থাকা লোকেরা কখনও ততটা সন্তুষ্ট হয় নি, যতটা স্বার্থপর তারা তাদের চেয়ে বেশি ছিল।

তারা আমেরিকান এবং অন্যান্য দর্শনার্থীদের বলেছিল যে তাদের "গণতন্ত্র" এবং "স্বাধীনতা" দরকার ছিল, এটি কখনই উপলব্ধি করা যায় নি যে এটি একটি কাটা কাটা গলা ব্যবস্থা যেখানে "বৃহত্তম কুকুর বাকীটি খায়", কিন্তু আমেরিকাতে কখনই বুঝতে পারে নি যে তারা এই শব্দগুলিতে মুগ্ধ হয়েছিল, লোকেরা ভিক্ষা করতে বা স্যুপ নেওয়ার জন্য দীর্ঘ লাইনে যেতে হত, সেখানে বিনামূল্যে ওষুধ, কোনও বিনামূল্যে হাসপাতাল, বিনামূল্যে আবাসন, কোনও নিখরচায় শিক্ষা এবং কোনও নিখরচায় খাবার ছিল না।

আমি যা কিছু করি তা তা কারও পক্ষে যথেষ্ট ছিল না, তবে অন্যদের পক্ষে তারা জানত যে সালাহ-আল-দ্বীন হওয়ার পরে আমরা একমাত্র সত্য আরব ও মুসলিম নেতা গামাল আবদেল নাসেরের ছেলে, যখন তিনি দাবি করেছিলেন সুয়েজ খাল তার জনগণের পক্ষে যেমন আমি লিবিয়ার দাবি করেছি, আমার জনগণের পক্ষে, আমি তার পদক্ষেপ অনুসরণ করার চেষ্টা করেছি, আমার জনগণকে ialপনিবেশিক আধিপত্য থেকে মুক্ত রাখতে - যারা চোর থেকে আমাদের চুরি করত।

এখন, আমি সামরিক ইতিহাসের বৃহত্তম শক্তি দ্বারা আক্রমন করছি।  ওবামা আমাকে হত্যা করতে, আমাদের দেশের স্বাধীনতা কেড়ে নিতে, আমাদের নিখরচায় আবাসন, আমাদের বিনামূল্যে ওষুধ, আমাদের নিখরচায় শিক্ষা, আমাদের নিখরচায় খাদ্য কেড়ে নিতে এবং আমেরিকান স্টাইলে চুরি করে "পুঁজিবাদ" নামে প্রতিস্থাপন করতে চায়, কিন্তু আমাদের সবাইকে তৃতীয় বিশ্বে এর অর্থ কী তা জানে, এর অর্থ কর্পোরেশনগুলি দেশ পরিচালনা করে, বিশ্ব পরিচালনা করে এবং লোকেরা ক্ষতিগ্রস্থ হয়।

সুতরাং, আমার বিকল্প নেই, আমাকে অবশ্যই দাঁড়াতে হবে এবং আল্লাহ চাইলে আমি তাঁর পথ অনুসরণ করে মরে যাব, যে পথটি আমাদের দেশকে কৃষিজমি, খাদ্য ও স্বাস্থ্যের দ্বারা সমৃদ্ধ করেছে, এমনকি আমাদের সহায়তা করার অনুমতিও দিয়েছে আমাদের আফ্রিকান এবং আরব ভাই এবং বোন।

আমি মরতে চাই না, তবে যদি এই কথাটি আসে, এই দেশটিকে বাঁচানোর জন্য, আমার লোকেরা, যারা আমার সমস্ত ছেলেমেয়েরা আছে, তবে তা হয়ে উঠুক।

এই অধ্যায়টি বিশ্বের কাছে আমার কণ্ঠস্বর হোক, যে আমি ন্যাটো-র ক্রুসেডার আক্রমণে উঠে দাঁড়ালাম, নিষ্ঠুরতার পক্ষে উঠেছি, বিশ্বাসঘাতকতার জন্য উঠে দাঁড়িয়েছিলাম, পশ্চিম এবং তার colonপনিবেশবাদী উচ্চাভিলাষীর কাছে দাঁড়িয়েছিলাম এবং আমি আমার আফ্রিকান ভাইদের সাথে দাঁড়িয়েছি, আমার সত্য আরব এবং মুসলিম ভাই, আলোর বাতিঘর হিসাবে।

যখন অন্যরা দুর্গ তৈরি করছিল তখন আমি একটি শালীন বাড়িতে এবং তাঁবুতে থাকতাম। আমি সিরতে আমার যৌবনকে কখনই ভুলে যাইনি, আমি আমাদের জাতীয় কোষাগারকে বোকামি করে ব্যয় করি নি, এবং মহান মুসলিম নেতা সালাহ-আল-দ্বীনের মতো, যিনি জেরুসালেমকে ইসলামের জন্য উদ্ধার করেছিলেন, আমি নিজের জন্য কিছুটা নিলাম না ...

পশ্চিমে, কেউ কেউ আমাকে ডেকেছেন "পাগল", "পাগল", কিন্তু তারা সত্য জানে এখনও মিথ্যা বলতে থাকে, তারা জানে যে আমাদের দেশটি স্বাধীন এবং স্বাধীন, colonপনিবেশিক কব্জায় নয়, আমার দৃষ্টি, আমার পথটি স্পষ্ট এবং আমার জন্য লোকেরা এবং আমি আমাদের মুক্ত রাখতে আমার শেষ নিঃশ্বাসে লড়াই করব, আল্লাহ পরাক্রমশালী আমাদের বিশ্বস্ত ও মুক্ত থাকতে সাহায্য করুন।

মু'আম্মার কাদ্দাফি।

No comments:

Post a Comment